মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০১২

কিছু কদম, কিছু শাপলা।


লিখেছেনঃ "HaSan Kamrul"
-মেয়ে! তোমার প্রিয় ফুল কি বলবে?
-হুমমম, আমার সবচেয়ে প্রিয় ফুল হল কদম, একদম হলদে, ছোট ছোট অসংখ্য রেণুর মিলন ঘটে ওখানে, ধরে দেখেছ কখনো ?
-না
-তুমি যে ধরবে না, তা আমি জানতামঅনেক কোমল জানো, আলতো করেও ধরতে পারি নামনে হয় যেন ব্যাথা দিচ্ছি, ঠিক যেন আমার এই মনটার মত, এতটুকুন আঘাতও সইতে পারে না
-তারপর আর কোন কোন ফুল তোমার ভালো লাগে?
- এইতো শাপলা ফুলও বেশ ভালো লাগে
-শাপলা ফুল? এহ ?
-ক্যান? ভালো লাগতে পারে না? জানো, যখন বিলে অনেক শাপলা একসাথে ফুটে, আমি তখন চঞ্চল হয়ে যাই, কেউ আমাকে তখন বেঁধে রাখতে পারে নানৌকা দিয়ে গিয়ে এক মুঠো শাপলা নিয়ে আসিহাহাহাতুমি কি জানো কেন আমি শাপলা ফুল এত ভালোবাসি?
-না
-তুমি যে জানবে না, তা আমি জানতামকারণ, শাপলা ফুল যখন ফুটে তখন সে তার পাপড়িগুলো সম্পূর্ণ ছড়িয়ে দেয়ঠিক আমার মত, আমার মন যখন ভালো থাকে, আমি ও আমার সবগুলো অনুভূতি এভাবে ছড়িয়ে দেই
-মেয়ে! তোমাকে একটা কথা একটা কথা বলার অনুমতি দিবে?
-হুমমমম
-তুমি অনেক গুছিয়ে কথা বলতে পার যা আমি কখনো পারব না
-তোমার অত গুছিয়ে কথা বলার দরকারও নেই
কিছু দিন এভাবেই কেটে যায়কিছু কিছু কথা, কিছু কিছু অনুভবের বিনিময় হয়...
কিছু দিন থেমে থাকে, চলে নাকেন যেন আবার ভোরে সূর্য উঠে, আবার দিন চলতে থাকেআবার পূর্ণিমা আসে, সাথে নিয়ে আসে অমাবস্যাকেও
একদিন বিকালে ছেলেটা একমুঠো কদম ফুল নিয়ে মেয়েটার সামনে এসে দাঁড়ালো
ছেলেটা হাঁপাতে হাঁপাতে বলে...
-এই নাও, তোমার জন্য অনেক খুঁজাখুঁজি করে এই তাজা কদম ফুলগুলো জোগাড় করেছি?
-কেন?
-কেন মানে? কদম না তোমার সবচেয়ে প্রিয় ফুল?
-এই সব ফালতু ইমোশন বাদ দিবা? আমি এখন অনেক সুখীআমার কষ্টের দিন গুলোর কথা আর মনে করিয়ে দিও না প্লীজ...
বলেই ফুল গুলো হাতে নিয়ে ছুড়ে ফেলে দিল মেয়েটিকাল বিলম্ব না করে হন হন করে হেঁটে চলে গেল
ছেলেটি মাটিতে পড়ে থাকা ফুলগুলোর দিকে খানিকক্ষণ তাকিয়ে থেকে সন্তর্পণে ফিরে গেলসে বুঝতে পারল যে, মেয়েটির এখন কদম না, বরং শাপলা ফুল চাইএদিক-সেদিক ঘুরে সে একমুঠো শাপলা নিয়ে বেহায়ার মত আবারও মেয়েটির সামনে এসে দাঁড়ালোশাপলা ফুলগুলোকে ছেলেটি বুকের কাছে ধরে রেখেছিলো, আর ফুলের বিশাল কাণ্ডগুলো মাটিতে স্পর্শ করছিলএকটু মলিন মুখে ছেলেটি মেয়েকে বলল,
-আজও কি শাপলা ফুল তোমার কাছে আগের মত প্রিয় ?
মেয়েটি ভ্রুখানা একটু কুঁচকে বলল,
-কই? আমি তো কখনও শাপলা ফুল পছন্দ করতাম না
ছেলেটি ইতিমধ্যে শাপলা ফুলগুলো মেয়ের দিকে বাড়িয়ে দিয়েছিলো, কথাটা শোনা মাত্রই সে ফুলগুলো নিজের বুকে ফিরিয়ে নিলএক মুহূর্ত দেরি না করে ফুলগুলোকে বুকে জড়িয়ে ধরে সে হন হন করে যেই পথে এসেছিল, সেই পথেই ছুট দিল
মেয়েটি কিছুটা অবাক হয়ে ছেলেটির চলার পথের দিকে তাকিয়ে রইল
ছেলেটি কিন্তু একবারের জন্যও পিছনে ফিরে তাকাল না

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন