শুক্রবার, ৬ জানুয়ারী, ২০১২

“তোমার অপেক্ষায়...”

তোমার অপেক্ষায়...”
By- Ochin Desher Rajputro

(
লেখাটি BUET এর স্বনামধন্য একজন প্রফেসরের বাস্তব জীবন অবলম্বনে লিখিত। )
কখনও স্বপ্ন দেখেছেন আপনি...??? আমি দেখেছি আজব একটা স্বপ্ন, যা কখনও বাস্তব হওয়ার নয় একটা মন কে ভালবেসেছিলাম, সেই মন কে নিয়েই স্বপ্ন একেছিলাম কিন্তু সেটা হারিয়ে গেছে নির্বাক এই পৃথিবীতে বিধাতা কেনো যে স্বপ্ন দেখান, সেটাই বুঝতে পারি না ওহ, মেয়েটার নাম বলা হয়নি নামটা যেমন সুন্দর, তেমনি কন্ঠটাও ছিল সুন্দর ঠিক যেন ময়না পাখি আসলেই মেয়েটার নাম ছিল ময়না আমার জীবন টাকে ঘোর অন্ধকারে রেখে সে চলে গেল, পিছু ফিরে তাকালো না নিরব পথে আমি আজ খুজে বেড়াই তার চেনা মুখ নিকশ কাল আধারে হাতরে বেড়াই সেই হারানো স্মৃতি যাকে নিয়ে এতো হাহাকার, তার সম্বন্ধে এবার কিছু বলা যাক......

সাদা গোলাপের মতই সুন্দর ছিলে তুমি তুমি মারা যাবার প্রায় বছর পর, এখন তোমার প্রেমে পরি কল্পনায় তোমার হাসি দেখি তোমার সুন্দর মুখ, চোখ, ঠোট, সবই এখন কল্পনা আসলেই তুমি মানুষ ছিলে নাকি...??? ইচ্ছে করে তোমাকে কবর থেকে টেনে তুলি কি করব...?? মন যে মানে না সারাটা দিন তোমার কথাই ভাবি। একাকীত্তের মাঝে এখনো তোমায় খুজে ফিরি এক বর্ষায় এলে, অন্য বর্ষায় চলে গেলে। ঠিক যেন কদম ফুল কেন চলে গেলে তুমি...?? এতো ভালোবেসে ছিলাম বলেই কি চলে গেলে...?? মনে আছে, কদম গাছের নিচে দাড়িয়ে তুমি বলেছিলে, ভালবাসা মানুষ কে কাদাঁয় আসলেই তাই...।। নয়তো আমি কাদঁবো কেন?? এখনো ঘন বরষায় কদম গাছটির নিচে তোমার অপেক্ষায় থাকি অপলক নয়নে চেয়ে থাকি, কদম ফুল গুলোর দিকে ফুল গুলো যেন তোমার প্রতিচ্ছবি প্রিয় মানুষ টির স্মৃতিচারনায়, অনেক কথাই বললাম আপনারা তো শুনলেন, হয়তো স্বর্গ থেকে সেও শুনছে তার অবর্তমানে এবার নিজের পরিস্থিতি বর্ণনা করি ...

নির্জন পৃথিবীতে শুন্নতা শুধু আমার জন্যই নীল নীর্জনে চাদের আলোতে , তোমার সেই পুরানো প্রতিচ্ছবি আমি আজ খুজি চোখের আড়াল হয়েছো কিন্তু মনের আড়াল হওনি নিকষ কালো এই আধারে আমি এখন একলা একা আর কত পথ একা হাটব আমি, আমি তো মানুষ দুর্গম পথের একলা পথিক হয়ে, একাই পাড়ি দিচ্ছি জীবন সমুদ্র চলতে চলতে একটু বসে ভাবি, আমার অদ্ভুত জীবন কাহিনী আবার, কখনো বা তার স্মৃতিতে কবিতা লিখি...

লাজুক পাতার মতন মুখ খানি তোর,
ফটো ফ্রেমের মাঝেই করেছিস ভর
ফ্রেম নয়কো, রেখেছি তরে হৃদয়ের অন্তস্থলে
বছর ভিজিয়ে রেখেছি, নয়নের জলে...”

সকাল গরিয়ে দুপুর হয়, দুপুর গরিয়ে বিকেল হয় এক সময় সন্ধ্যা হয়, রাত হয় তবু সে আসে না, শুধু স্মৃতিতে ভাসে এভাবেই আমার বেলা কাঁটে অন্ধকার ঘরে কাগজের টুকরো ছিড়তে ছিড়তে, আমার সময় কেটে যায় আধাঁর টাকে এখন আমার বড়ই আপন মনে হয় দুঃখই আমার চিরসাথী, সেটা নিয়েই বেচেঁ আছি জানেন, আমার কোনো দুঃখ নেই দুঃখে যাদের জীবন গড়া, তাদের আবার দুঃখ কিসের ? এই যে দেখুন, চোখ ভিজিয়ে ফেলেছি খুব অল্পতেই কেদেঁ ফেলি আমি কি করব...?? আমি রকম ...।। ঘন বরষার স্রোতের মত, চোখ দিয়ে জল ঝরছে হয়তো, আর কিছু বলা উচিত হবে না আর কিছু বলতে পারছি না, সরি............।।

পরিশিষ্টঃ সে কখনো আসবে না। এভাবেই বেলা কাটবে, যেভাবে আপনার, আমার, সবার কাটে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন