মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০১২

" অরণ্য এবং একটি স্বপ্ন..."


" অরণ্য এবং একটি স্বপ্ন..."
By-
তরু (অরণ্য' দেয়া নাম)
মেয়েটার কি নাম দিব? ধরলাম তার নাম অরণ্য, আমার সাথে ফেসবুকে পরিচয়, খুব মিষ্টি একটা মেয়ে। কোন এক পেজে আমার কমেন্ট লাইক দিয়েছিল, তারপর একটা দুইটা মেসেজ এরপর ফ্রেন্ডলিষ্ট জায়গা মিলে গেল।

বড়লোকের মেয়ে, ঢাকা শহরে নাকি দুইটা বাড়ি আছে, আর বাকী সবের হিসাব নাইবা দিলাম, কিন্তু বিন্দুমাত্র অহংবোধ নেই মেয়েটির মনে, সবসময় হাসিমুখেই থাকে, দুষ্টামির কথা কি বলব, একসময় তো আমি তার নাম পাল্টিয়ে দুষ্ট পরী রেখেছিলাম, এখন অবশ্য ওকে আমি 'অরু' নামেই ডাকি। আমি যখন ওকে এই নামে ডাকি তখন সে অনেক খুশি হয় , সেও আমায় একটা নামে ডাকা শুরু করে 'তরু'...

কেন জানি আমি চাইছিলাম সে আমাকে এই নামেই ডাকুক...

অরু স্কুলের গন্ডি পেরিয়েছে গতবছর, কলেজে পড়ছে এখন, ভালোবাসার মানুষ আছে তার, আমাকে ঘন্টার পর ঘন্টা ভালোবাসার মানুষের গল্প শুনায়। অরণ্যর সাথে আমার বন্ধূত্বটা আস্তে আস্তে গভীর হতে থাকে, খুব সুন্দর ভাবে গুছিয়ে কথা বলতে পারে, যে কাউকে মূগ্ধ করে দিতে পারবে আমিতো হয়ে গেছি সে কবে থেকেই, ইন রিলেশনশীপ না থাকলে এত দিনে হয়তো প্রেমেই পড়ে যেতাম...

এভাবেই চলতে থাকে আমাদের বন্ধুত্ব, অরু অনেক রাতে ফেসবুকে আসত, আমি তখন হয়ত ঘুমিয়ে থাকতাম। তাই বলে আমাকে সে ভুলে যেতনা, আমার জন্য রেখে যেত কয়েকটা মেসেজ, ঘুম ভাঙা ঢুলুঢুলু চোঁখে যখন তার মেসেজ গুলো পড়তাম খুব ভাল লাগতো।

তার কাছে আমি মামার বাড়ির আবদারের মত প্রতিদিন ভোরে একটা মেসেজ চেয়ে বসি, সে জানতে চাই-

-আমার মেসেজ পেলে তোমার কি লাভ?
- লাভ লোকসান বুঝিনা! আমি বলছি, তুমি দিবে ব্যাস!
-হুমম, আমার ঠ্যাকা!!

কিন্তু ঠিকই নিয়ম করে সে মেসেজ রেখে যেত, কোনদিন মিস হলে আমি ভাবতাম তার সাথে আজ কথা বলবনা। কিন্তু মেয়েটি যখন তরু বলে চ্যাট ইনভাইট করত মুহূর্তেই আমার অভিমান কোথায় যেন হারিয়ে যেত, শুরু হত আমাদের আড্ডা।

কদিন অরণ্য কে বললাম আমি তোমার সাথে কি কথা বলতে পারি?

-এই যে আমি তোমার সাথে এখন কথা বলছি না!
- আমি তোমার মোবাইল নাম্বার চাইছি, দিবে?
- দেখো, আমি আমার বয়ফ্রেন্ডের সাথেও ফোনে কথা বলিনা, তোমার সাথে কথা বললে আমার বাবা-মা কি ভাববে?

আমি তাকে বুঝাতে ব্যর্থ হই যে, আমি তো তোমার সাথে ঘন্টার পর ঘন্টা কথা বলতে যাবনা! আমি শুধু তোমার কন্ঠটা শুনতে চেয়েছি। একটা কথা তখন আমি ঠিকই মানতে বাধ্য হলাম 'ফেসবুকের ফ্রেন্ড কখনও বাস্তবের ফ্রেন্ড হতে পারেনা' কিন্তু সে ওটা মানতে নারাজ, কথা বললেই শুধু বন্ধু হওয়া যায়না।

মনটা খারাপ হয়ে গেল, / দিন তার সাথে কথা বললাম না।

যে বললাম না চ্যাট গেলে যখন আমাকে 'তরু' বলে ডাকত তখন আমার সব অভিমান কোথায় যেন চলে যেত, আমি সাড়া দিতে বাধ্য হলাম।

কিন্তু আমার মাথা থেকে তার সাথে কথা বলার ভূতটা নামেনি। তাইতো তাকে আবারো অনুরোধ করলাম- অরণ্য, শুধু একটি ফোন করে আমায় বল ''আমি অরণ্য বলছি'' তারপর লাইনটি কেটে দিও।

-আমার কন্ঠে মধু নাই, আচ্ছা তুমি যেহেতু এতই শুনতে চাইছো তোমার নাম্বার দাও আমি তোমায় কল করব।

আমি নাম্বার দিলাম।

এক রাত্রে --

ইনবক্স অরুর মেসেজ

''তরু''

জানো? আমার সাথে কারো রিলেশনশিপ নেই, প্রোফাইলে যে ছেলেটির নাম লেখা আছে ওটা ভূয়া! আমি প্রেমের উপদ্রব থেকে বাচতে এটা ব্যবহার করেছি। কিন্তু জানো আমি নিজেই ধরা পড়ে গেছি! আর সেটা কার কাছে জানো? তোমার কাছে!! আমি তোমাকে ফোন করব আজ। তুমি আমাকে ফিরিয়ে দিবেনা তো?

''অরু''

মোবাইলের এলার্ম ঘুম ভেঙে গেল, মুচকি হাসি দিয়ে নিজেই নিজেকে বললাম 'এটা স্বপ্ন'!? হায়রে স্বপ্ন তুইও আমার সাথে তামাশা করস?

মন্দ না, অরুর সাথে আড্ডা মারার ভাল একটা টপিক তো পাওয়া গেছে। ঢুলুঢুলু চোঁখে ফেসবুক লগ ইন করছিলাম, কিন্তু পারছিলাম না, এরপর অনেকবার চেয়েছি পারলাম না। বুঝলাম আমি হ্যাকারের খপ্পরে পড়েছি , শালা হ্যাকারের বাচ্চা !দুনিয়াতে আর আই, ডি পেলিনা আমার আই, ডি টা হ্যাক করলি!!

মনটা খারাপ হয়ে গেল, অরণ্যর সাথে স্বপ্নের কথাটা শেয়ার করতে পারলাম না। নতুন একাউন্ট খুললাম, কিন্তু প্রাইভেসির কারনে অরণ্য কে সার্চ দিয়েও খুঁজে পাইনি।

আমাদের কোন মিউচুয়াল ফ্রেন্ডও ছিলনা, তাকে খুঁজে বের করা খুবই কষ্টসাধ্য হবে বুঝে গেলাম। বিভিন্ন পেজ গিয়ে তাদের স্ট্যাটাস গুলো তে যে ৪০০/ ৫০০ মানুষ লাইক দেয় সেগুলোর ভীড়ে আমি তাকে খুঁজে বেড়াই কিন্তু পাই না, আমার নতুন ফেসবুক একাউন্টটা ঠিক আগের নামে বানিয়েছি, একই প্রোফাইল পিকচার যাতে অরণ্য আমাকে সহজে খুঁজে নিতে পারে, কিন্তু সে খুঁজবে তো?

আচ্ছা আমার নাম্বার তো তার কাছে আছে, নাকি সেভ করেনি! নাম্বার থে...কে থাকলে নিশ্চয় অরু ফোন করবে আমায়, নাকি এটা আমার অতিরিক্ত আত্মবিশ্বাস? কবিতা লিখেছিলাম একটা অরু কে পাঠাবো বলে, কিন্তু পাঠানো হলনা, হয়তো লেখাটি তার নজরে পড়েও যেতে পারে, লেখাটি তার নজরে পড়লে সে ঠিকই চিনবে আমায়, আমি খুঁজে পেতে পারি আমার প্রিয় বন্ধুটি কে,,

মুঠোঁফোনটা উঠলে বেজে,
মনটা সাজে রঙিন সাজে,
মৃদূ কম্পন বুকের মাঝে....

না জানি কেউ ওপাশ থেকে,
বলে আমায় মিষ্টি হেসে,
কেমন আছো 'তরু'?
ওগো, চিনতে পারছো,
আমি বলছি তোমার 'অরু'.....

সেই কল টির অপেক্ষায় থাকি আমি এখন... আমি কি খুঁজে পাব না তাকে??

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন