রবিবার, ২৯ জানুয়ারী, ২০১২

Golpo

একজন বৃদ্ধ মিনেসোটাতে একা বসবাস করতেন। একদিন তিনি তার আলুর বাগান খননের কথা ভাবলেন। কিন্তু এটি তার জন্য অনেক কষ্টসাধ্য ছিল। তার বয়স অনেক বেশি হওয়ায় তিনি দেহে তেমন বল পেতেন না। তাকে সাহায্য করার মত কেবল তার ছেলেই ছিল কিন্তু দুঃখের বিষয় তার ছেলে ছিল জেল এ। এমন অবস্থায় বৃদ্ধ লোকটি ছেলের কাছে চিঠি লিখলেন। এবং চিঠিতে উল্লেখ করলেন -->

"আমার খুব খারাপ লাগছে কেননা অবস্থা দেখে মনে হচ্ছে আমি এইবার আলু চাষ করতে পারবনা। বছরে চাষাবাদের এই সময়টাই উপযোগী কিন্তু আমি যদি এখন চাষ করতে না পারি তাহলে আমার অনেক খারাপ লাগবে কেননা তোমার মা আমার চাষাবাদ করা দেখতে অনেক পছন্দ করতেন। আমার অনেক বয়স হয়ে যাওয়ায় আমি জমি খনন করতে পারছিনা। কিন্তু আমি জানি যদি তুমি এখানে থাকতে তবে আমার এত কিছু চিন্তা করতে হতনা। তুমি নিজেই জমিটি খনন করতে যদি তুমি জেল এ না থাকতে।"
খুব অল্প সময়ের মধ্যে তার ছেলে চিঠি পাঠাল। চিঠিতে সে লিখল--->
"বাবা!! ভুলেও জমি খনন কর না। জমির নিচে আমি অনেক অস্ত্র লুকিয়ে রেখেছি। "
সেইদিনই FBI এর লোকজন দিয়ে তাদের বাড়ি ভরে গেল। তারা চিঠিটা তার বাবার কাছ থেকে নিল এবং তাদের বাড়ির জমিটির মাটি খুড়ে তন্ন তন্ন করে অস্ত্র খুজল... কিন্তু কোথাও অস্ত্র পেল না...
এই ঘটনা ঘটার পরদিনই ছেলেটির বাবা তাকে আবার চিঠি লিখল এবং সব ঘটনা খুলে বলল।
তারপর ছেলেটি জবাব পাঠাল...
" জমিটি খনন করার জন্য এরচেয়ে বেশি আর কিছু আমার করার ছিল না... তুমি যাও... এখন আস্তে ধীরে আলু চাষ করো... তারা যেভাবে জমিটি খনন করেছে আমি থাকলেও সেইভাবে খনন করতে পারতাম না। "

Moral:
>--- আপনি যেখানেই থাকুন না কেন, সব সময় আপনার বুদ্ধি খাটানোর চেষ্টা করুন। সফল আপনি হবেনই। --<

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন